ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

ক্যাম্পাস প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২২, ১৯:০১

৫১-তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

23872_61dead9.jpg
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস আজ। ৫০ পেরিয়ে ৫১ বছরে পদার্পণ করল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭১ সালের ১২ জানুয়ারি ১৫০ জন ছাত্র ও চারটি মাত্র বিভাগ নিয়ে দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু করে। ২০০১ সালের ১২ জানুয়ারি থেকে এ দিনটিকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এ বছর দিবসটি পালিত হয়েছে সংক্ষিপ্ত পরিসরে।

বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিসনেস স্টাডিজ অনুষদ চত্বরে অনলাইনে যুক্ত হয়ে দিবসটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজনা ইসলাম। এ সময় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়।

দিবসটির নানা কর্মসূচির মধ্যে ছিল, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, একক পরিবেশনা, রঙ্গন-মাইম একাডেমি পরিবেশিত মুকাভিনয় এবং বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের পরিবেশনায় পুতুল নাট্য।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘১৯৭১ সালে বিজয় এবং সংগ্রামের বছরে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ এই পথ চলা বিশ্ববিদ্যালয়টি দেশ-বিদেশে সুনাম কুড়িয়েছে। আগামী দিনেও গৌরবের এই ধারা অব্যাহত থাকবে। আর এটা সম্ভব হবে শিক্ষক-শিক্ষার্থীসহ সবার সামষ্টিক প্রচেষ্টায়।’

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়টির পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়ানো ও দীর্ঘায়ু কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোতাহার হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭০-১৯৭১ শিক্ষাবর্ষে ৪ জানুয়ারি অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান- এই চারটি বিভাগে ১৫০ জন ছাত্র নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা হয়। পরে ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান এ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন। এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন বিশিষ্ট রসায়নবিদ অধ্যাপক ড. মফিজ উদ্দিন আহমদ।

প্রথমে এ বিশ্ববিদ্যালয়ের নাম ছিল জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়। পরবর্তীতে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস হলে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রাখা হয়। ২০০১ সাল থেকে ১২ জানুয়ারি দিনটিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।