ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২২, ১৫:০১

লকডাউন দেয়ার মত পরিস্থিতি হয়নি: এফবিসিসিআই সভাপতি

23856_এফবিসিসিআিই.jpg
দেশে লকডাউন দেয়ার মতো কোনো পরিস্থিতি হয়নি। সরকার শক্তভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজন ‘মিট দ্যা রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কোভিড পরিস্থিতিতে লকডাউন কোন সমাধোন নয়। দেশে লকডাউন দেয়ার মত কোন পরিস্থিতি তৈরী হয়নি। করোনা সংক্রমণরোধে জনসচেতনতা বাড়াতে হবে। জনসচেতনতা ছাড়া কোন মুক্তি নাই।

তিনি আরো বলেন, যে দেশে যত লকডাউন হয়েছে সে দেশ তত অর্থনৈতিকভঅবে ক্ষতিগ্রস্থ হয়েছে। করোনার প্রভাব কাটিয়ে বর্তমানে আমরা প্রচুর এক্সপোর্ট অর্ডার পাচ্ছি। এখন লকডাউন হলে অর্থনৈতিকভাবে চরম ক্ষতিগ্রস্থ হবো। পূর্বের প্রভাব এখনো পরিবহন ও টুরিজম সেক্টর কাটিয়ে উঠতে পারেনি উল্লেখ করে বলেন, আবার লকডাউন হলে এসব সেক্টর একদম ভেঙে পড়বে।

ব্যবসায়ী‌ ও শিল্প উদ্যোক্তাদের এ নেতা বলেন, করোনাভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্ট সৃ‌ষ্টি হ‌চ্ছে। আগামীতে আমাদের জীবনে কো‌ভিড একটা‌ পার্ট হ‌য়ে দাঁড়াচ্ছে। এটাকে নিয়েই আমাদের চলতে হবে।

তিনি‌ বলেন, দেশের অর্থনী‌তির বড় অংশ এসএমই খাত। এ‌ খাতকে সহায়তা না কর‌তে পারলে অর্থনী‌তি এ‌গি‌য়ে নেওয়া যাবে না। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে এসএমই খাত যথাযথ ঋণ সুবিধাও পায় না। তাই এখন সময় এসেছে সরকারের উচিত ব্যাংকগু‌লোর ঋ‌ণের এক‌টি নি‌র্দিষ্ট প‌রিমাণ অর্থ ছোট ব্যবসায়ীসহ ক্ষুদ্র ও মাঝা‌রি শিল্পের (এসএমই) উদ্যোক্তাদের ‌দেওয়া বাধ্যতামূলক করা।

অনুষ্ঠানে ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে সঞ্চালনা করেন ডিআরইউ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব। এসব ব্যবসায়ী ও বিভিন্ন গণমাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।