ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

নিজস্ব প্রতিনিধি

১০ জানুয়ারি ২০২২, ১২:০১

আফজাল চৌধুরীর ‘জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

23740_nnbd-4.jpg
আফজাল চৌধুরীর “জীবন ও কর্ম” শীর্ষক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশন।

গতকাল রবিবার (০৯ জানুয়ারি) সন্ধ্যায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের সভাপতি অধ্যক্ষ কবি কালাম আজাদের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দেশ বরেণ্য কবি মুকুল চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আব্দুর রব বলেন, আফজাল চৌধুরী ছিলেন মাটি, মানুষ ও আদর্শের কবি। জ্ঞানের সব শাখা-প্রশাখায় তার ছিল অবাধ বিচরণ। তিনি তাঁর বাণী এবং লেখার মধ্যে নিজের আদর্শের কথা প্রচার করেছেন এবং তার পক্ষে জনমত গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন। তিনি মেধা, বুদ্ধি এবং লেখনি দিয়ে তারুণ্যকে উদ্দীপ্ত করেছিলেন।

প্রধান আলোচকের বক্তব্যে কবি মুকুল চৌধুরী বলেন, কবিদের সম্মান অসামান্য। তারা যুগ যুগ বেচেঁ থাকেন। আফজাল চৌধুরীর অমর-অব্যয় কবিতাগুলো অত্যাচারিত-উৎপীড়িত মানুষের মনে আশার সঞ্চার করেছেন। আলোর মশালবাহী এ কৃতিমান পুরুষের কবিতা ও আদর্শিক সংগ্রামকে বর্তমান প্রজন্মের কাছে উপস্থাপন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের সাবেক ভাইস প্রিন্সিপাল অধ্যাপক আব্দুল মুজিব, সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুল কাদের তপাদার, অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী ও গল্পকার সেলিম আউয়াল।

ছড়াকার কামরুল আলমের পরিচালনায় আরো বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সদস্য প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী, কবিপুত্র জুলকার নাইন চৌধুরী ও হাসনাইন চৌধুরী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশিষ্ট লেখক ফয়জুল হক, আহমদ মাহবুব ফেরদৌস, সৈয়দ মোন্তাজিম আলী বখতিয়ার, মাহফুজ চৌধুরী, জিয়াউল হক চৌধুরী ও রুহুল ফারুক প্রমূখ।