ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

নিজস্ব প্রতিবেদক

৮ জানুয়ারি ২০২২, ১১:০১

‘তামাকমুক্ত দেশ গড়তে তামাকপণ্যে কার্যকর করারোপের বিকল্প নেই’

23670_DSC_0840.JPG
২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশের যে লক্ষ্য তা বাস্তবায়নের জন্য তামাকপণ্যে কার্যকর করারোপের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের সভাপতি- অধ্যাপক ড. আতিউর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজনে “তামাকপণ্যে কার্যকর করারোপ: আগামীর পথনকশা” শীর্ষক গোলটেবিল বৈঠকে একথা বলেন তিনি।

ড. আতিউর রহমান বলেন, তামাকপণ্যে কার্যকর করারোপের ক্ষেত্রে চ্যালেঞ্জ ও সম্ভাবনা দুটোই বিবেচনায় রেখে এগুতে হবে। তাঁর মতে রাজস্ব বোর্ডের ওপর কর আহরণের চাপ অব্যাহত রয়েছে। তবে তামাকপণ্যে কার্যকর করারোপ করা গেলে তামাকের ব্যবহার কমার পরও তা থেকে আহরিত কর বাড়ানো সম্ভব।

বাজেটে সংসদ সদস্যের ভূমিকার ব্যাপারে নাজমা আকতার এমপি বলেন, সংসদ সদস্যরা বছরের শুরু থেকেই তামাকের ওপর কর প্রস্তাব নিয়ে সোচ্চার থাকলে আসছে বাজেটে এ বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনা খুবই সম্ভব। তামাকের ওপর কর বাড়ানোর পাশাপাশি পুরো সমাজে তামাক-বিরোধি সচেতনতা বাড়ানোর উদ্যোগগুলোও অব্যাহত রাখতে হবে বলে অভিমত ব্যক্ত করেন ড. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানের কার্যালয়কে ধূমপানমুক্ত রাখার জন্য শক্তিশালী উদ্যোগের প্রয়োজনীয়তার কথা বলেন পটুয়াখালি-৩ আসনের সংসদ সদস্য এস. এম. শাহজাদা।

গোলটেবিল বৈঠকে সংসদ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন গাইবান্ধা ০৩ আসনের এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, সংরক্ষিত মহিলা আসন ৪৬-এর নাজমা আকতার, চাঁপাইনবাবগঞ্জ ০১ আসনের ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, জামালপুর ০৫আসনের মো. মোজাফফর হোসেন, পটুয়াখালি ০৩ আসনের এস. এম. শাহজাদা এবং লক্ষ্মীপুর ০৪ আসনের এমপি এবং আবদুল মান্নান।

গোলটেবিল বৈঠকে আরো অংশ নেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ড. সোহেল রেজা চৌধুরী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ড. সৈয়দ মাহফুজুল হক, ভাইটাল স্ট্রাটেজিস-এর হেড অফ প্রোগ্রামস- মো. শফিকুল ইসলাম, উন্নয়ন সমন্বয়ের পলিটিক্যাল অ্যানালিস্ট- ড. মাহবুব হাসান, এবং ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব- জাহিদ রহমান।