ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

নিউজ ডেস্ক

২৫ নভেম্বর ২০২১, ১৪:১১

ভ্যাকসিন জীবন বাঁচায়, সংক্রমণ রোধ করে না- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

22420_8.jpg
সংগৃহীত
করোনা ভাইরাস সংক্রমণ রোধে তৈরি ভ্যাকসিন নিয়ে আবারো সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বড়দিনের উৎসবকে সামনে রেখে নতুন হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি। সামাজিক মেলামেশা আবার সেই মহামারি শুরুর আগের অবস্থায় এসে পৌঁছেছে। এর ফলে সামনে ছুটির দিনগুলোতে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে।

সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, আমাদের মধ্যে একটি ধারণা সৃষ্টি হয়েছে যে, করোনা ভাইরাসের টিকা নেয়ার ফলে বুঝি এই মহামারি শেষ হয়ে গেছে। এটা আসলে আমাদের নিরাপত্তা বিষয়ক একটি ভুল অনুভূতি।

তিনি এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, যেসব মানুষ টিকা নিয়েছেন তারা মনে করছেন, তাদেরকে আর কোনো পূর্ব সতর্কতা অবলম্বন করতে হবে না। এই ভ্যাকসিন জীবন রক্ষা করে কিন্তু পুরোপুরি সংক্রমণ রোধ করে না।

গতকাল এক সংবাদ সম্মেলনে ঘেব্রেয়েসাস বলেন, গত সপ্তাহে বিশ্বে যে পরিমাণ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন, তার মধ্যে শতকরা ৬০ ভাগের বেশি ইউরোপের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিষয়ক পরিচালক মাইক রায়ান বলেছেন, আমরা ইউরোপে সামাজিক যোগাযোগ বা মেলামেশার দিক দিয়ে মহামারির আগের অবস্থায় ফিরে গিয়েছি। যদিও এক্ষেত্রে খুবই শক্তিশালীভাবে সংক্রমণ বাড়ছে এবং অনেক দেশের স্বাস্থ্য ব্যবস্থার ওপর উচ্চ মাত্রায় চাপ সৃষ্টি হয়েছে।