ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

এনএনবিডি ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ০০:১১

২৫০ বছরে প্রথম মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে বসছেন নারী

22228_কামলা.jpg
ছবি- সংগৃহীত
অল্প সময়ের জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইজেন। শুক্রবার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময় কোলনোস্কোপি করার জন্য কিছুক্ষণ তিনি অ্যানাসথেসিয়ার প্রভাবে অচেতন থাকবেন। এ সময় কমলা হ্যারিস বাইডেনের দায়িত্ব পালন করবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম নারী হিসেবে প্রেসিডেন্টের চেয়ারে বসতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।
 
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন বাইডেন। ৭৯ তম জন্মদিনের প্রাক্কালে শুক্রবার ওয়াশিংটনের উপকন্ঠে ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারে তিনি স্বাস্থ্য পরীক্ষা করতে যান বলে এএফপি জানিয়েছে।
 
হোয়াইট হাউস বাইডেনের এই স্বাস্থ্য পরীক্ষাকে তার ‘বার্ষিক রুটিন স্বাস্থ্য পরীক্ষা’ বলে জানিয়েছে। চলতি বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাইডেন এই প্রথম স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।
 
বাইডেনের অনুপস্থিতিতে মার্কিন সশস্ত্র বাহিনী এবং পারমাণবিক অস্ত্র অস্ত্রাগারের দায়িত্বও কমলার কাছে থাকবে।
 
এ ব্যাপারে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানান, প্রেসিডেন্ট বাইডেন অ্যানাসথেসিয়ার প্রভাবে অচেতন থাকার সময় কমলা হ্যারিসকে দায়িত্ব দেবেন। ওই সময় ভাইস প্রেসিডেন্ট ওয়েস্ট উইংসে তার অফিস থেকেই কাজ করবেন।
 
সাকি জানান, এ ধরনের ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রে নজিরবিহীন নয়। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের সময় ঠিকই একইভাবে ক্ষমতার হস্তান্তর হয়েছিল। ২০০২ এবং ২০০৭ সালে ঠিক একইভাবে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশেরও কোলোনোস্কপি হয়েছিল। তখনও ভাইস প্রেসিডেন্ট সাময়িক সময়ের জন্য তার চেয়ার সামলেছিলেন।
 
ভারতীয় বংশোদ্ভূত কমলা ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে আগেই নজির গড়েছেন। ৫৫ বছর বয়সী এই রাজনীতিক দেশের প্রধান দুই দলের মধ্যে প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশীয় বংশোদ্ভূত হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন হয়েছিলেন।
 
যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন এই ক্যালিফোর্নিয়ার এই সিনেটর। ফলে বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিলে প্রথম নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র। এটা হবে আরও বড় রেকর্ড। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলার উজ্জ্বল সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।

এনএনবিডি/ রানা