ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

এনএনবিডি ডেস্ক

২৮ অক্টোবর ২০২১, ১৬:১০

ক্যানো জিগ্রোর জন্মদিনে গুগলের বিশেষ ডুডোল

21653_Screenshot (31).jpg
জাপানের বিখ্যাত শিক্ষা ও ক্রীড়াবিদ ক্যানো জিগ্রোর ১৬১ তম জন্মদিনে বিশেষ ডুডোল প্রকাশ করেছে গুগোল কর্তৃপক্ষ।

খ্যাতনামা এ ক্রীড়াবিদ ১৮৬০ সালের ২৮ অক্টোবর জন্মগ্রহন করেন। একাধারে তিনি শিক্ষাবিদ ও ক্রীড়াবিদ ছিলেন। তিনি জুডো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতাও ছিলেন।

জুডো জাপানের প্রথম মার্শাল আর্ট যা আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে এবং অলিম্পিক খেলায় পরিণত হয়। এছাড়াও তিনি মার্শাল আর্টে সাদা কালো বেল্টের প্রচলন করেন।

ব্যক্তিগত জীবনে ক্যানো ছিলেন একজন শিক্ষাবিদ। তিনি ১৭৯৯ থেকে ১৯০১ সাল পর্যন্ত জাপানের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ছিলেন। এছাড়াও তিনি টোকিও উচ্চ মাধ্যমিক স্কুলে ১৯০০ থেকে ১৯২০ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯১০ সালে জাপানের পাব্লিক স্কুলগুলোতে জুডো এবং কেন্ডো প্রগ্রাম অন্তর্ভুক্ত করেন।

আন্তর্জাতিক খেলাধুলার অগ্রপুরুষ ছিলেন ক্যানো জিগ্রো। তিনি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রথম এশীয় সদস্য ছিলেন। ১৯১২ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত তিনি অলিম্পিকে জাপানের প্রতিনিধিত্ব করেন। ১৯৪০ সালের অলিম্পিক গেমের জাপানের প্রধান মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেন।

তার অর্জিত ডিগ্রিগুলোর মধ্যে রয়েছে ‘ফাস্ট অর্ডার অফ মেরিট’ এবং ‘গ্রান্ড অর্ডার অফ দা রাইজিং সান ’ অর্জন করেন। এছাড়াও তিনি ১৪ মে ১৯৯৯ সালে আন্তর্জাতিক জুডো ফেডারেশনের প্রথম সদস্য হিসেবে অন্তভূক্ত হোন।