ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১৯:১০

সরকার নিষিদ্ধ অবৈধ ভার্চুয়াল-কারেন্সীর মাধ্যমে প্রতারণা, আটক-১

21203_11.gif
ছবি- সংগৃহীত
রাজধানীর দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনহীন বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী এবং পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে বিভিন্ন অনলাইন বেটিং সাইট ও অবৈধ পণ্য কেনা-বেচা করার অপরাধে ০১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

বুধবার দুপুর ১২টায় র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে মোঃ বেলাল উদ্দিন (৪০) নামের এক ব্যাক্তিকে আটক করেছে। এসময় তার নিকট থেকে উক্ত প্রতারণার কাজ ব্যবহৃত বিভিন্ন দেশের জাল আইডি কার্ড, জাল ডাইভিং লাইসেন্স, জাল আইডি কার্ডের পেপারশীট, কম্পিউটার মনিটর, সিপিইউ, প্রিন্টার, ট্যাব, ল্যাপটপ, মডেমসহ অন্যান্য যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত ব্যক্তি দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোড এলাকার উক্ত বাড়িতে সংঘবদ্ধ চক্রটি বেশ কিছুদিন যাবৎ কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে একটি সংঘবদ্ধ চক্র জাল আইডি কার্ড, জাল ড্রাইভিং লাইসেন্স, জাল পাসপোর্ট ব্যবহার করে সরকার বা বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনবিহীন বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী এবং সহ অন্যান্য পেমেন্ট গেটওয়ে ফেইক আইডি তৈরি করত এবং এসব আইডি ব্যবহার করে বিভিন্ন প্রকার অনলাইন বেটিং সাইট ও বিভিন্ন প্রকার অবৈধ পণ্য কেনা-বেচা করে আসছিল বলে জানা যায়। তার বিভিন্ন ক্রিপ্টো-কারেন্সী প্লাটফর্মে অসংখ্য একাউন্ট আছে যার মাধম্যে বিপুল পরিমান অর্থ লেনদেন করত বলে জানা যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তি বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী ও পেমেন্ট গেটওয়ে এর অপব্যবহার করে সাধারাণ মানুষের সাথে প্রতারণা করে আসছিল।