ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১৮:১০

হ্যাটট্রিক ‘কিং’ রোনালদো

21198_07.gif
ছবি- সংগৃহীত
পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ক্যারিয়ারে জুড়ে করেছেন অসংখ্য রেকর্ড। এবার ক্যারিয়ারের গোধূলিবেলায় মাঠে নেমেই রেকর্ডের পাতা রীতিমত ওলটপালট করে দিচ্ছেন পর্তুগিজ এই উইঙ্গার।

সর্বশেষ পর্তুগালের জার্সিতে খেলতে নেমে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন তিনি।

ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ‘এ’ গ্রুপের ম্যাচে মঙ্গলবার লুক্সেমবার্গের বিপক্ষে ৫-০ গোলের বিশাল ব্যবধানে জিতেছে পর্তুগাল। ম্যাচে দুর্দান্ত হ্যাটট্রিকের দেখা পেয়েছেন রোনালদো। এটি তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০ম হ্যাটট্রিক। বিশ্বের আর কোনো খেলোয়াড়ের এমন কীর্তি নেই।
লুক্সেমবার্গের বিপক্ষে ম্যাচে আন্তর্জাতিক ক্যারিয়ারের ১১৩তম, ১১৪তম এবং ১১৫তম গোলটি করেছেন কিছুদিন আগে ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়া রোনালদো। প্রিয় প্রতিপক্ষ লুক্সেমবার্গের বিপক্ষে রোনালদোর গোলসংখ্যা এখন ৯টি এবং সবমিলিয়ে সিনিয়র ফুটবল ক্যারিয়ারে তার মোট গোলসংখ্যা দাঁড়ালো ৮০১টিতে।

খেলার অষ্টম মিনিটে পেনাল্টি স্পট থেকে প্রথম গোলটি করেন ৩৬ বছর বয়সী উইঙ্গার। মাত্র পাঁচ মিনিট পর আরও একবার পেনাল্টি থেকে গোল আদায় করেন তিনি। পরে ব্রুনো ফার্নান্দেজ এবং হুয়াও পালহিনহা দুই গোল যোগ করেন। এরপর নির্ধারিত সময়ের কয়েক মিনিট আগে ক্যারিয়ারের ৫৮তম হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো।

২০১৯ সালে লিথুয়ানিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ফুটবলে নিজের নবম হ্যাটট্রিকটি করেন রোনালদো। ওই হ্যাটট্রিকে সুইডেনের কিংবদন্তি ফুটবলার এইসভেন রাইডেলকে (১৯২৩-১৯৩২) ছুঁয়ে ফেলেছিলেন তিনি। আর এবার রাইডেলকে পেছনে ফেলে ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ১০টি হ্যাটট্রিকের দেখা পেলেন তিনি।

সব ধরনের ফুটবলেও হ্যাটট্রিকের দিক থেকে রোনালদো সবার চেয়ে এগিয়ে। তার মোট হ্যাটট্রিক হলো ৫৮টি। দ্বিতীয় স্থানে থাকা পিএসজির আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসির ঝুলিতে হ্যাটট্রিক আছে ৫৫টি। তিনে আছেন মেসির সাবেক বার্সা সতীর্থ ও উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেস (২৯টি)।