ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

৯ অক্টোবর ২০২১, ২১:১০

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরো ২২৪ জন হাসপাতালে ভর্তি

21098_image-281954.jpg
ছবি- সংগৃহীত
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ২২৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ১৬৫ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ৫৯ জন ভর্তি হয়েছেন। অপরদিকে ডেঙ্গুতে এ বছর মারা গেছেন ৭৩ জন।
 
সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে শনিবার বিকেলে এ তথ্য জানানো হয়েছে।
 
প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৯৭৩ জন। ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি ৭৯০ জন ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি ১৮৩ জন। এ বছরের ১ জানুয়ারি থেকে আজ (৯ অক্টোবর) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ১৯ হাজার ৯১৮ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৮ হাজার ৮৭২ জন।
 
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, বছরের প্রথম সাত মাসে ১২ জন মারা গেলেও আগস্ট মাসে ৩৩ জনের মৃত্যু হয়। এরপর সেপ্টেম্বর মাসে ২৩ জনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর অক্টোবরের প্রথম সাত দিনে মৃত্যু হয় ৪ জনের। সবমিলিয়ে ডেঙ্গু উপসর্গ নিয়ে চলতি বছর ৭৩ জন মারা যান।
 
উল্লেখ্য, গত জানুয়ারি মাসে ৩২ জনের দেহে ডেঙ্গু শনাক্ত হয়। এ বছরের প্রথম সাত মাসে ডেঙ্গুতে মোট শনাক্ত দাঁড়ায় ২ হাজার ৬৫৮ জন। জুলাই থেকেই পরিস্থিতি দ্রুত খারাপ হতে শুরু করে। আগস্টে পরিস্থিতি উদ্বেগজনক হয়ে পড়ে। সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৭ হাজার ৮৪১ জন। আর অক্টোবরের প্রথম আট দিনেই হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৭২১ জন।