ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

৮ অক্টোবর ২০২১, ২২:১০

ঢাকা-পাটুরিয়া মহাসড়কে ৮ কিলোমিটার যানজট

21082_image-12.jpg
ছবি- সংগৃহীত
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা, ঘাটের বেসিনে নাব্য সংকটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এ কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আরপাড়া পর্যন্ত প্রায় আট কিলোমিটার দীর্ঘ যানজট ছিল। পারাপারের অপেক্ষায় ছিল প্রায় ৮০০ ট্রাক। ফেরি পার হতে না পেরে দিনের পর দিন যানজটে আটকে থাকতে হচ্ছে পণ্যবাহী এসব ট্রাককে।
 
জানা গেছে, এ নৌরুটে চলাচল করা ১৮টি ফেরির মধ্যে তিনটি বিকল হয়ে মেরামতের জন্য পাটুরিয়া ভাসমান কারখানায় পড়ে আছে। ফলে ১৫টি ফেরি দিয়ে যানবাহন পারপার করা হচ্ছে। ফেরি স্বল্পতা, নদীতে দ্রুত পানি কমে যাওয়ায় ঘাটের বেসিনে নাব্য সংকট এবং ঘাট এলাকায় যানবাহন বেড়ে যাওয়ায় এ ভোগান্তি হচ্ছে। তবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করছে। এতে পণ্যবাহী ট্রাকচালকদের ৩-৪ দিন করে ঘাটেই পড়ে থাকতে হচ্ছে।
 
চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বরিশালগামী ট্রাকচালক দবির হোসেন জানান, তিনি বুধবার বিকেল ৫টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। শুক্রবার বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ফেরির টিকিট পাননি।
 
ঢাকার সাভার থেকে ছেড়ে আসা যশোরগামী ট্রাকচালক মজিদ শেখ জানান, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। তিনি শুক্রবার বিকেল পর্যন্ত টিকিট পাননি।
 
বিআইডব্লিউটিসির আরিচা অফিসের নির্বাহী প্রকৌশলী আব্দুল মান্নান জানান, এ নৌরুটে চলাচলরত বেশিরভাগ ফেরি দীর্ঘদিনের পুরোনো। ক'দিন পরপরই সেগুলো বিকল হচ্ছে। এতে ফেরি স্বল্পতা দেখা দিচ্ছে। যার কারণে পারাপারে সমস্যা হচ্ছে।
 
ডিজিএম জিল্লুর রহমান জানান, অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করা হচ্ছে। এ কারণে অপেক্ষায় থাকতে হচ্ছে ট্রাকচালকদের।
 

এনএনবিডি/ রানা