ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

মুতাসিম বিল্লাহ

১২ সেপ্টেম্বর ২০২১, ১২:০৯

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস

20481_3.jpeg
সংগৃহীত ছবি
প্রায় দেড় বছর পর করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসায় স্কুল কলেজ খুলেছে আজ। শিক্ষার্থীদের মাঝে বইছে আনন্দ আর উচ্ছ্বাস।

বাঁধভাঙ্গা উচ্ছ্বাস নিয়ে স্কুল কলেজ ক্যাম্পাসে ছুটছে কোমলমতি শিক্ষার্থীরা।

রোববার দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে শিক্ষার্থীদের মাঝে এমন বাঁধভাঙা উচ্ছ্বাসের চিত্র লক্ষ করা গেছে।

এর আগে ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। দীর্ঘদিন প্রতিষ্ঠান বন্ধ থাকার পর আজ যেন প্রাণ ফিরছে ক্যাম্পাসগুলোতে। শিক্ষার্থীদের আগমনে মুখরিত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান।

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং হোস্টেল খোলার ব্যাপারে ১২ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের।

দেশ সেরা শিক্ষাপ্রতিষ্ঠান তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা শিক্ষার্থী ফাহাদ বলেন, দীর্ঘ দেড় বছর পর ক্যাম্পাসে ফিরতে পেরে সত্যিই আনন্দিত। ক্যাম্পাসে ফেরাটাই এক রকম মুক্তির আনন্দ তার কাছে।

আরেক শিক্ষার্থী শিহাব বলেন, দীর্ঘদিন পর ক্যাম্পাসে পা রেখেছি। এ আনন্দ বলে বোঝানোর মত নয়। দীর্ঘদিন পর শিক্ষক ও বন্ধু বান্ধবদের সাথে মিলনের এ সুযোগে সত্যিই আনন্দের।

সরজমিনে ঘুরে দেখা যায় নতুন আঙ্গিকে সেজেছে পুরো ক্যাম্পাস । টানানো রয়েছে নানা রকম স্বাস্থ্য সচেতনতামূলক রকম ব্যানার। শিক্ষার্থীদের বরণ করতেও ছিল নানান আয়োজন।

তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা ছাত্র সংসদের ভিপি আব্দুল আলিম জানান, দীর্ঘ ১৭ মাস পর সবুজ ক্যাম্পাস শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত এ আঙিনা। শিক্ষার্থীরা ক্যাম্পাসে স্বপ্ন আঁকবে, স্বপ্ন বুনবে। তাদের দৃঢ়তা আর পরিশ্রমপ্রিয়তাই সফলতার শীর্ষে পৌঁছে দিবে।

তামিরুল মিল্লাত কামিল মাদরাসার ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মিজানুর রহমান জানান, স্বাস্থ্য সচেতনতার জন্য নেওয়া হয়েছে নানান পদক্ষেপ। তাপমাত্রা মেপে প্রবেশ করানো হচ্ছে শ্রেণিকক্ষে। এছাড়াও ক্লাস গুলোতে মানা হচ্ছে সামাজিক দূরত্ব।

মিল্লাত কামিল মাদ্রাসার হোস্টেল সুপার আবুল কালাম বলেন, স্বাস্থ্যবিধি ও মাউশির ১২ দফা নির্দেশনা মোতাবেক খুলে দেওয়া হয়েছে হোস্টেল। স্বাস্থ্যবিধি হ্যান্ড স্যানিটাইজার সহ বিভিন্ন রকম সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গতবছর ১৭ মার্চ থেকে করোনা সংক্রমণ এড়াতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় পর আজ খুলে দেওয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান।