ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০২১, ১৭:০৮

২৪ ঘন্টায় বিমানযোগে ২০ হাজার মানুষের আফগানিস্তান ত্যাগ!

20161_99999.jpg
যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সহায়তায় আফগানিস্তানে পশ্চিমা শক্তি ক্ষমতাচ্যুত হওয়ার পর বিগত ২৪ ঘন্টায় অন্তত ২০,০০০ আফগান নাগরিক ও বিদেশীকে বিমানযোগে সড়িয়ে নেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযায়ী আফগানিস্তান থেকে আগামাী ৩১ আগষ্টের মধ্যে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশের সৈন্য প্রত্যাহার করার আগেই উদ্ধার কার্যক্রমের পদক্ষেপ নিয়েছে।

আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের আগে ১৪ আগষ্ট থেকে এখন পর্যন্ত ৭০ হাজারের অধিক আফগান ও বিদেশী নাগরিককে বিমানযোগে কাবুল থেকে সড়িয়ে নেয়া হয়েছে।

“মঙ্গলবার বাইডেন বলেন, খুব শীঘ্রই আমাদের অভিযান শেষ করা ভালো..অভিযানের প্রতিটি দিন আমাদের সেনাদের ঝুঁকি বাড়ছে।”

ইতোমধ্যে বিশ্ব ব্যাংক আফগানিস্তানে সহায়তা বন্ধ ঘোষণা করেছে ও শত শত মিলিয়ন ডলার স্থগিত করেছে। সংস্থাটি ২০০২ সাল থেকে দেশটিতে ২৭টি প্রকল্পে ৫.৩ বিলিয়ন মার্কিন ডলার সরবরাহ করেছে। এছাড়াও গত সপ্তাহে আইএমএফ অর্থ ছাড় বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে বিশ্বের ত্রান সহায়তাকারী সংস্থাগুলো দেশটি রোগ ও দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছেন।

জাতিসংঘের খাদ্য কর্মসূচীর এক্সিকিউটিভ ডিরেক্টর ড্যাভিড বেইজলি বলেন, ‘আফগানিস্তানের এক কোটি চল্লিশ লাখ মানুষের তিন ভাগের এক ভাগ অর্থাৎ প্রায় ৪৭ লাখ মানুষ খাদ্য ও নিরাপত্তা সংকটে পড়বে। ’

‘বেইজলি আন্তর্জাতিক সম্প্রদায়কে দেশটিতে খাদ্য সহায়তা হিসেবে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার আহবান জানিয়ে বলেন, ‘এখানে একটি কঠিন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে কারণ করোনা ভাইরাসের সংক্রমনসহ বহু বছর ধরে এখানে খড়া, যুদ্ধ, অর্থনৈতিক মন্দা চলছে।’

এনএনবিডি/আনসারী