ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

জেলা প্রতিনিধি

১২ জুলাই ২০২১, ১৩:০৭

নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানায় নিষ্ক্রিয় ৩ টি বোমা

19212_204828_image_url_jongi.jpg
নারায়ণগঞ্জের আড়াইহাজারে নোয়াগাঁও মিয়া বাড়ি এলাকায় জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে তিনটি বোমাসহ আইইডি এবং বিপুল পরিমান বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। পরে উদ্ধার করা তিনটি বোমা নিষ্ক্রিয় করে বোম ডিসপোজাল ইউনিট।

সোমবার রোববার সন্ধ্যায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান পরিচালনা করে পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট ও সোয়াত টিম। এসময় ঘটনাস্থল থেকে আবদুল্লাহ আল মামুন নামের একজনকে আটক করা হয়।

উদ্ধার করা তিনটি বোমের একটি নিষ্ক্রিয় করার সময় মৃদু শব্দ হলেও বাকি দুটি নিষ্ক্রিয় করনের সময় পুরো এলাকা বিকট শব্দে কেঁপে ওঠে।

অভিযান শেষে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. আসাদউজ্জামান জানান, গত ১৭ মে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে শক্তিশালী একটি বোমা উদ্ধার হয়। সেই ঘটনার পর অনুসন্ধানে আমরা আব্দুল্লাহ আল মামুনের সম্পৃক্ততার বিষয়টি জানতে পারি। এখানে তার অবস্থানে খবর পেয়ে আমরা সন্ধ্যায় সোয়াত টিম ও নায়াণগঞ্জ পুলিশসহ অভিযান চালাই এবং মামুনকে আটক করি। ঘটনাস্থল থেকে উদ্ধার করা বোমা নিষ্ক্রিয় করা হয়েছে। আমরা মদনপুরে আরও একটি জঙ্গি আস্তানার খোঁজ পেয়েছি। সেখানেও অভিযান পরিচালনা করা হবে।

পুলিশ জানিয়েছে, আটক আব্দুল্লাহ মামুন নব্য জেএমবির সক্রিয় সদস্য। গত ১৭ মে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে শক্তিশালী একটি বোমা উদ্ধার হয়। পুলিশবক্সে হামলা চেষ্টার সে ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন মামুন।

পাঁচগাও এলাকায় ঐতিহ্যবাহী মিয়াবাড়ি জামে মসজিদের মুয়াজ্জিন হিসেবে কর্মরত ছিলেন এই মামুন। বোমা তৈরিতে ব্যাপক দক্ষতার কারণে তাকে ‘ডেভিল কিলার’ নামেও ডাকা হতো। তার অপর একটি সাংগঠনিক নাম আব্দুল ওয়াকিল আল খলিফা। এই ‘ডেভিল কিলার’ এর আস্তানায় আরও বেশ কয়েকজন জঙ্গি বোমা তৈরির প্রশিক্ষণ নিতেন। আস্তানাটি বর্তমানে ঘিরে রাখা হয়েছে। কাজ করছে বোম ডিসপোজাল ইউনিট। তবে ভেতরে আর কোনো জঙ্গি সদস্য নেই বলে জানা গেছে।