ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

রুবেল আহমেদ

৭ জুলাই ২০২১, ১৭:০৭

করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৪০ লাখ ১০ হাজার

19077_579965_121.jpg
ছবি- সংগৃহীত
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের (এই প্রতিবেদন লেখা পর্যন্ত) সর্বশেষ তথ্য অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ৫৪ লাখ ৫৫ হাজার ২৪৬ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪০ লাখ১০ হাজার ৬২৫ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ৯৭ লাখ ৮৭ হাজার ৯৪৩ জন।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার জানায়, মঙ্গলবার সকাল সোয়া ৯টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৪০ লাখ দাঁড়িয়েছে। এর আগে ২৪ জুন মৃত্যু ৩৯ লাখ ছাড়ানোর খবর জানায় সাইটটি। অর্থাৎ, দুই সপ্তাহ পার হওয়ার আগেই আরও ১ লাখ মানুষের মৃত্যু দেখলো বিশ্ব।
 
ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ২২ হাজার ৬৯০ জন । আর মারা গেছেন ৬ লাখ ২১ হাজার ৫৬১ জন।
 
করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৬ লাখ ৬৩ হাজার ৬৬৫ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪ হাজার ২৪০ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ৫১ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ২৭ হাজার ১৬ জনের।
 
প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।