ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আবু বক্কার সিদ্দিক

২০ জুন ২০২১, ২২:০৬

বাবাকে আজও বলা হয়নি যেকথা!

18598_আবু বক্কার সিদ্দিক.jpg
বাবা, আমার সব থেকে প্রিয় ব্যক্তি হলেন আপনি। ‘বাবা এমন আশ্রয় যিনি শীতে নিজে ঠান্ডায় থাকেন, কিন্তু সন্তানকে ঠান্ডা লাগতে দেন না।’ বাবার হৃদয়ের প্রজ্জ্বলিত ভালোবাসাই আমাকে উষ্ণতা দেয়।

সাত বছরের বালক কিংবা সত্তর বছরের বৃদ্ধ হলেও বাবা সর্বদা সন্তানকে আশ্রয় দিয়ে যান। বাবা ছাড়া পৃথিবীর সবকিছু মনে হয় বিরাট একটা শূন্যতা। বাবা আমার কাছে বট বৃক্ষের ন্যায়- যেখানে আমি সব সময় আশ্রয় পাই, যার ছায়াই আমার জন্য যথেষ্ট।

কিশোর বয়সে রাতে ঘুমানোর আগে আমার মশারি টানাতে অলসতা ছিল। এজন্য প্রতি রাতে বাবা আমার ঘরে এসে দেখতেন আমি মশারি টানিয়েছি কিনা। যদি দেখতেন মশারি টানানো হয়নি, তাহলে আমাকে বকা দিতে দিতে মশারিটা টানিয়ে চার পাশ ঠিক করে দিতেন। কারণ, আমার গায়ে মশা কামড়ালে, ব্যথা অনুভব করতেন বাবা।

মনে পড়ে- ছোট বেলায় বাবার আঙ্গুল ধরে রাস্তা পার হওয়ার সময় বাবা বলতেন, যখন তুমি রাস্তা পার হবে, তখন অবশ্যই হাত উঁচু করে গাড়ির চালককে সতর্ক করে পার হবে। আজও যখন ছুটি শেষ করে গ্রাম থেকে ইট-পাথরের শহরে রওনা দেই, তখনও বাড়ির গেটে দাঁড়িয়ে বাবা বলেন, ‘সাবধানে চলিও বাবা।’

আর যখনই আমি হাত উঁচু করে রাস্তা পার হই, তখনই আমার মনে পড়ে বাবাকে। কিন্তু আজও কোনোদিন বাবার সামনে দাঁড়িয়ে বলা হয়নি- ‘বাবা, আপনাকে অনেক ভালোবাসি’।