ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৯ জুন ২০২১, ১৫:০৬

ফিলিস্তিন সংকট সমাধান হতে পারে তিন দফা বাস্তবায়নে : জিয়াউল হক

18544_02.jpg
ছবি- সংগৃহীত
নিপীড়িত ফিলিস্তিনিদেরকে দখলদার ইসরাইলের রাষ্ট্রীয় সন্ত্রাস থেকে রক্ষার জন্য তিনটি দফা বাস্তবায়নের জোড় তাগিদ দিয়েছেন প্রাবন্ধিক, কলামিষ্ট ও বুদ্ধিজীবী জিয়াউল হক।

গত বৃহস্পতিবার ( ১৭ জুন) মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে ‘মসজিদুল আকসা: অতীত, বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠানে প্রস্তাবনাগুলো তুলে ধরেন তিনি।

প্রস্তাবনাগুলো হল:-

এক- ফিলিস্তিনে আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করতে হবে যতদিন না জাতিসংঘের পাসকৃত রেজুলেশনসমূহ এবং ইসরাইল ফিলিস্তিনের মধ্যে স্বাক্ষরিত শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন না হচ্ছে।

দুই- আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনীর সৈন্যদের নিতে হবে বিশ্বের ৫৬টি মুসলিম দেশ হতে, এবং তা বাস্তবায়িত হবে জাতিসংঘের তত্ত্বাবধানে।

তিন- বিশ্বের প্রত্যেক সচেতন ও বিবেকবান ব্যক্তি এবং প্রত্যেক মুসলমান ও মুসলিম দেশসমুহের সরকার, বেসরকারী প্রতিষ্ঠানসহ সকলে সর্বপ্রকার মাধ্যম ব্যবহার করে ফিলিস্তিনিদের উপরে চলমান নির্যাতন ও সন্ত্রাসের ব্যাপারে সোচ্চার থাকতে হবে। কোনমতেই বিষয়টিকে আন্তর্জাতিক আলোচনার কেন্দ্রবিন্দু হতে সরে যেতে দেয়া হবে না, যেন বিশ্ব জনমত এবং বিশেষ করে, আমেরিকার জনমত ইসরাইলের বিপক্ষে চলে যায়, বিশ্ববাসী সচেতন হয় এবং পশ্চিমা দেশসমূহের সরকারগুলোর পক্ষে স্থানীয় জনমতকে উপেক্ষা করাটা অসম্ভব হয়ে পড়ে।