ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ
  • মালয়েশিয়ায় সর্বাত্নক লকডাউনের ঘোষণা
  • সোহবত ছাড়া দাওয়াত ফলপ্রসূ হয় না
  • দশ মিনিটে ক্যান্সার পরীক্ষা, হার্ভার্ডে ডাক পেলেন আবু আলী
  • দ্বিতীয় শ্রেণিতে পাশ করেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক!
  • দেশে নতুন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ

নিজস্ব প্রতিবেদক

১০ জুন ২০২১, ১০:০৬

হেফাজতের কারাবন্দি দুই নেতাকে বারিধারা মাদ্রাসা থেকে অব্যহতি

18252_798465.jpg654.jpg
সরকার বিরোধী ষড়যন্ত্র, সহিংস আন্দোলনের পরিকল্পনা ও মাদ্রাসার স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বারিধারা মাদ্রাসা থেকে মুহতামিম মুনীর হোসেন কাসেমী ও মুহাদ্দিস হাবীবুল্লাহ মাহমুদ কাসেমীকে দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া হয়েছে। বর্তমান নায়েবে মুহতামিম মাওলানা মাসউদ আহমদ মুহতামিমের শূন্যপদে তার বর্তমান দায়িত্বের অতিরিক্ত ভারপ্রাপ্ত মুহতামিম হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে।
 
বুধবার রাতে জামিয়া মাদানিয়া বারিধারা ঢাকার শিক্ষাসচিব মুফতি মকবুল হোসাইন কাসেমী সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
 
শুরা কমিটির বৈঠকে বারিধারা মাদ্রাসার শূন্যতা সৃষ্টি হওয়ায় জামিয়ার নায়েবে মুহতামিম মাসউদ আহমেদকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করা হয়েছে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন বলে শুরা বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।
 
ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাসউদ আহমেদ বলেন, ছাত্ররা ফিরে এসে যেন লেখাপড়ার পূর্ণ পরিবেশ পায় সেটাই আমাদের লক্ষ্য, আমরা ইনশাআল্লাহ আগামীতে কোনো ধরনের অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে দেব না, সুন্দর পরিবেশ করার জন্য আমরা বদ্ধপরিকর। কোনোভাবেই কোনো জামিয়া মাদ্রাসায় যেন লেখাপড়ার বিঘ্ন না ঘটে। 
 
এরআগে সোমবার (০৭ জুন) প্রতিষ্ঠানটির মজলিসে শুরার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। মাদানী সোসাইটি বাংলাদেশের পরিচালনা কমিটির সভাপতি বদিউর রহমানের সভাপাতিত্বে বাদ আসর মাদরাসা কার্যালয়ে শুরা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।
 
মুফতি মকবুল হোসাইন কাসেমী বলেন, বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়। তন্মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, বারিধারা মাদরাসার বর্তমান মুহতামিম মুফতি মনির হোসাইন কাসেমী ও মুহাদ্দিস মুফতি হাবিবুল্লাহ মাহমুদ কাসেমীকে প্রতিষ্ঠানটির সব পদ থেকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হয়।
 
এই সিদ্ধান্ত প্রসঙ্গে মজলিসে শুরার রেজ্যুলেশনে উল্লেখ করা হয় যে, জামিয়ার মুহতামিম মুফতি মনির হোসাইন কাসেমী সাম্প্রতিককালে বিভিন্ন অনুষ্ঠানে রাষ্ট্রবিরোধী কার্যকলাপ, হেফাজতে ইসলাম ইস্যুতে বিতর্কিত হয়ে যাওয়া এবং বিভিন্ন মামলায় এজহারভুক্ত আসামি হয়ে কারাবন্দি থাকায় মজলিসে শুরা কর্তৃক সর্বসম্মতিক্রমে জামিয়ার মুহতামিম পদসহ অন্যান্য সব পদ থেকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হয়।
 
মুফতি হাবীবুল্লাহ মাহমুদ কাসেমীকে অব্যাহতি দেওয়ার কারণ প্রসঙ্গে রেজ্যুলেশনে উল্লেখ করা হয়, তিনি সাম্প্রতিককালে বিভিন্ন বিতর্কিত বক্তব্য দেওয়া, বিভিন্ন মামলার এজাহারভুক্ত আসামি হয়ে কারাবন্দি হওয়ায় মজলিসে শুরা কর্তৃক সর্বসম্মতিক্রমে তাকেও স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হয়।
 
এ প্রসঙ্গে শূরা কমিটির অন্যতম সদস্য ও বারিধারা মাদরাসার শিক্ষাসচিব মুফতি মকবুল হোসাইন কাসেমী আরো বলেন, তারা দু’জন এমন কিছু রাজনৈতিক বক্তব্য ও কাজের সঙ্গে নিজেদের জড়িয়ে ফেলেছেন, যাতে প্রতিষ্ঠানের শৃঙ্খলা ও নিরাপত্তা এবং প্রতিষ্ঠানের কার্যক্রম অব্যাহত রাখতে শুরা কমিটির এই সিদ্ধান্ত নিতে হয়েছে।
 
বৈঠকে মুহতামিমের শূন্যপদে বারিধারা মাদরাসার বর্তমান নায়েবে মুহতামিম মাওলানা মাসউদ আহমদকে তার বর্তমান দায়িত্বের অতিরিক্ত ভারপ্রাপ্ত মুহতামিমের দায়িত্ব পালন করতে বলা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব শিক্ষাসচিব মুফতি মকবুল হোসাইন কাসেমী ও নায়েবে মুহতামিম মাওলানা মাসউদ আহমদের যৌথ স্বাক্ষরে পরিচালনার সিদ্ধান্ত হয়।
 
মাওলানা নূর হোসেন কাসেমীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে গড়ে ওঠা বারিধারা মাদ্রাসা বাংলাদেশের কওমি মাদ্রাসাগুলোর মধ্যে অন্যতম। গত ১৩ ডিসেম্বর আল্লামা নূর হোসেন কাসেমীর মৃত্যুর পর মাদ্রাসার নায়েবে মুহতামিম মাওলানা নাজমুল হাসান মুহতামিম হিসেবে মাদ্রাসা পরিচালনা করে আসছিলেন। তিনি মারা যাওয়ার পর থেকে প্রতিষ্ঠানটির প্রশাসনিক স্তরে অস্থিরতা বিরাজ করছে।