ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ
  • মালয়েশিয়ায় সর্বাত্নক লকডাউনের ঘোষণা
  • সোহবত ছাড়া দাওয়াত ফলপ্রসূ হয় না
  • দশ মিনিটে ক্যান্সার পরীক্ষা, হার্ভার্ডে ডাক পেলেন আবু আলী
  • দ্বিতীয় শ্রেণিতে পাশ করেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক!
  • দেশে নতুন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ

এনএনবিডি ডেস্ক

৫ জুন ২০২১, ১১:০৬

ফেসবুকে ২ বছর নিষিদ্ধ ট্রাম্প

18041_654523.jpg
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২ বছরের জন্য ২০২৩ সাল পর্যন্ত নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এখন থেকে প্রতারণা বা হয়রানিমূলক পোস্টের জন্য প্রভাবশালী রাজনীতিবিদদের আর ছাড় দেবে না প্রতিষ্ঠানটি।
 
গত শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন ফেসবুকের বৈশ্বিক সম্পর্ক বিভাগের ভাইস-প্রেসিডেন্ট নিক ক্লেগ। বিষয়টি জানিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট।
 
এক বিবৃতিতে তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ড আমাদের নীতিগুলোকে কঠোরভাবে লঙ্ঘন করেছে, যা নতুন প্রোটোকলের আওতায় সর্বোচ্চ শাস্তিযোগ্য।
 
ফেসবুকের এ কর্মকর্তা বলেন, আমরা দুই বছরের জন্য তার (ট্রাম্প) অ্যাকাউন্ট স্থগিত করছি, যা চলতি বছরের ৭ জানুয়ারি প্রাথমিকভাবে স্থগিতের তারিখ থেকে কার্যকর হয়েছে।
 
ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা চাপানোর কারণগুলো গুরুতর। আমরা বিশ্বাস করি যে তার পদক্ষেপগুলো আমাদের বিধিনিষেধ কঠোরভাবে লঙ্ঘন করেছে। তাই তার ওই পদক্ষেপ শাস্তি যোগ্য। ’
 
ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, যদি তাদের মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমেছে, তবেই ট্রাম্পের ওপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।
 
যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতা চালাতে সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে নিষিদ্ধ হন ট্রাম্প। ট্রাম্প সমর্থকদের সেদিনের সেই ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছিলেন। এই হামলার ফলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ভিত কেঁপে উঠেছিল।
  
এই ঘটনার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া হয়। ১০ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার হওয়া ওই অ্যাকাউন্টটিতে ট্রাম্পের প্রায় নয় কোটি অনুসরণকারী ছিলেন। অপরদিকে নিজেদের প্লাটফর্মে ট্রাম্পকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে ফেসবুক।
 
ক্যাপিটল হিলে হামলার পরিপ্রেক্ষিতে গত ৭ জানুয়ারি ট্রাম্পকে ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ করা হয়। সে সময় ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছিলেন, ‘এ সময়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে আমাদের সেবা ব্যবহার করতে দেওয়ার ঝুঁকি এক কথায় অনেক বেশি।’