ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ১২:০১

মুহাম্মদ (সা.) কে অবমাননা ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন: পুতিন

23934_পুতিন.jpg
রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন, মহানবী হযরত মুহাম্মদ স. এর অবমাননা ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন, এটাকে বাকস্বাধীনতা হিসেবে হিসেবে গণ্য করা হয় না।

গত বছরের ডিসেম্বরে বার্ষিক সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রশ্ন ছুড়ে বলেন, নবী মুহাম্মদকে (সা) অবমাননা কি ধর্মীয় সৃজনশীল স্বাধীনতা? আমি মনে করি না । এটা ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন এবং যারা ইসলামকে ধারণ করে তাদের পবিত্র অনুভূতির অবমাননা। এমনিক অন্যের জীবনে তীব্র ও চরমপন্থীর বহিঃপ্রকাশ।

রাশিয়ার প্রেসিডেন্ট জার্মানির নাৎসি শাসক এডলফ হিটলারের পরিণতির নেতিবাচক অনুভূতির উদাহরণ উল্লেখ করে বলেন যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা যুদ্ধে অংশগ্রহণকারী ও নিহতদের স্মৃতির প্রতি সম্মান গভীর শ্রদ্ধা প্রকাশ করতে হবে।

তিনি বলেন, রাশিয়া একটি বহুজাতিক ও বহু পেশাভিত্তিক রাষ্ট্র, এবং আমরা এক অন্যের আগ্রহ ও ঐতিহ্যকে সম্মান করি। প্রকৃতপক্ষে বহুজাতিক রাষ্ট্র হিসেবে রাশিয়ার টিকে থাকার এটাই আমাদের সবচেয়ে বড় শক্তি ও মূল ভিত্তি।

ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল মাক্রো মহানবী স. এর ব্যঙ্গচিত্র অঙ্কন ও প্রদর্শনে সমর্থন জানানোর পর ধর্মীয় স্বাধীনতার অবমাননা হবে কি না? এমন বিতর্ক সৃষ্টির ফলে পুতিন এই মন্তব্য করলেন।

ম্যক্রোঁ সরকার রাষ্ট্রের নিয়ন্ত্রণে জনজীবনের উপযোগী করে ইসলামকে পুর্নগঠন করার উদ্যোগ নিয়েছিল। ফলে মুসলিম বিশ্বের পক্ষ থেকে ফ্রান্সের প্রতি নিন্দা ও দেশটির বিভিন্ন কোম্পানির পণ্য বয়কট শুরু করেছিল।