ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ১০:০১

তুরস্কের মিনি স্যাটেলাইটের উৎক্ষেপণ সফল : স্পেস টিম

23930_21522.jpg
তুরস্কের ছোট স্যাটেলাইট ‘গিরিজু-২৬৩এ’ প্রথমবারের মতো সংকেত পাঠিয়েছে। গত বৃহস্পতিবার ওই স্যাটেলাইটটির সফল উৎক্ষেপনের  এ তথ্য জানান নির্মাতারা। 

তুর্কি স্পেস টিম টুইট বাতায় বলেন, আমাদের স্যাটেলাইট ‘গিরিজু-২৬৩এ’ এখনো সচল আছে, সফলতার সাথে আমরা তার সংকেত পাচ্ছি।

স্পেস টিমের ক্যাপ্টেন কাগলা আয়তাক দুরসান টুইটে গর্ব করে বলেন,“আমরা নকশা করেছি, তৈরিও করেছি এবং পরীক্ষামূলকভাবে মহাকাশে উৎক্ষেপণ করেছি। আমাদের স্যাটেলাইট ‘গিরিজু-২৬৩এ’ ‍ নিরাপদে ও সুন্দরভাবে কাজ করছে।”

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেস এক্স ফ্যালকন-৯ কোম্পানির রকেটের সাহায্যে কেপ ক্যানাভেরাল থেকে ‘গিরিজু-২৬৩এ’ উৎক্ষেপণ করা হয়।

তুরস্কের উত্তরাঞ্চলের জনগুলডাক বুলেন্ট বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী শিক্ষার্থীদের নিয়ে ২০১৬ সালে প্রতিষ্ঠিত গিরিজু-২৬৩ স্পেস টিম প্রতিষ্ঠার লক্ষ্যই ছিল মহাকাশ ও স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করা ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা।

স্পেস টিমটির নামকরণ করা হয়েছে ১৯৯২ সালে কজলু জেলায় ফায়ারডাম্পে এক বিস্ফোরণে ২৬৩ জন খনি শ্রমিরেক মৃত্যুর স্মরণে। তুর্কি ভাষায় ফায়ারডাম্পের প্রতিশব্দ হলো গিরিজু।

স্যাটেলাইটরি নকশা করা হয়েছে পৃথিবীর কক্ষপথে ধীরগতিতে পরিচালনার উপযোগী করে, যেখানে মোটামুটি ৫২৫ কিলোমিটার বা ৩২৬ মাইল বেগে চার বছর আট মাস চলবে।

জায়েদ/এনএনবিডি