ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

মফস্বল ডেস্ক

১২ জানুয়ারি ২০২২, ১৯:০১

‘উন্নয়ন বঞ্চিত দেশের দুর্গম চরাঞ্চলের মানুষেরা’

23870_IMG_20220.jpg
দেশের দুর্গম চরাঞ্চলের মানুষেরা বরাবরই উন্নয়ন বঞ্চিত তা আর নতুন করে বলা অপ্রয়োজন বলে মন্তব্য করেছেন সমুন্নয়ের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ড. মাহবুব হাসান।

আজ বুধবার পটুয়াখালীর দশমিনাতে ন্যাশনাল চার অ্যালায়েন্স, সমুন্নয় ও দশমিনা চর অ্যালায়েন্সের উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত "চরের মানুষের স্বাস্হ্যসেবার অধিকরঃ অভিজ্ঞতা এবং করণীয়" শীর্ষক আঞ্চলিক সংলাপ অনুষ্ঠানে মুল নিবন্ধ উপস্থাপনে একথা বলেন তিনি।

তিনি বলেন, চরে প্রায় ১ কোটি মানুষ বসবাস করলেও তারা স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত। যাতায়াতের সুবিধাদি কম এবং তুলনামূলক খরচ বেশি। তাছাড়া তাদের নিয়ে পরিকল্পনারও বেশ অভাব রয়েছে। স্বাস্থ্যসেবায় তারা এখনও ঝাঁড়-ফুকের উপর নির্ভরশীল। তাই তাদর জন্য আলাদাভাবে চিন্তা করতে হবে। চরের মানুষের কাছে স্বাস্থ্যসেবা নিয়ে যেতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মো. আবদুল কাইয়ুম বলেন, সরকার চরের মানুষের জন্য অনেক পদক্ষেপ নিয়েছে। দশমিনায় চরগুলোতে স্থানীয়ভাবে টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। তবে এগুলো পর্যাপ্ত নয়, আরো উদ্যোগ নিতে হবে। এছাড়া চরে ভূমি সমস্যা প্রকট। আগামীতে পটুয়াখালীতে ভূমি সার্ভে হবে। তখন চরের ভূমি সমস্যার সমাধান হবে।

সভাপতির বক্তব্যে ডা. মো. মোস্তাফিজুর রহমান বলেন, ইপিআই সরকারের সবচেয়ে সফল প্রগ্রাম। চরে এক্ষেত্র কোন সমস্যা নেই। তবে স্বাস্থ্যসেবা অত্যন্ত নাজুক উল্লেখ করে তিনি বলেন, চরে নৌ এ্যাম্বুলেন্স আছে। কিন্তু কোন খরচের নীতিমালা না থাকায় ব্যবহার করতে পারছি না। নিজের টাকা খরচ করে মাঝেমাঝে ব্যবহার করা হয়।