ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:
ব্রেকিং নিউজ

নিউজ ডেস্ক

২২ ডিসেম্বর ২০২১, ২০:১২

আগামী বছর ১ ফেব্রুয়ারি থেকেই অমর একুশে গ্রন্থমেলা, বাড়বে স্টল সংখ্যা

23214_31.jpg
সংগৃহীত
২০২২ সালের ১ ফেব্রুয়ারি থেকেই শুরু হবে অমর একুশে গ্রন্থমেলা। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে ক্রেতা সাধারণের প্রবেশের পাশাপাশি এবার বাড়ানো হবে স্টল সংখ্যাও।

বই মেলার সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল উদ্দিন আহমদ বুধবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে যাতে বইমেলায় ক্রেতা ও পাঠকরা আসতে পারেন সেই প্রস্তুতি গ্রহণ করছে বাংলা একাডেমি।

২০২২ সালের গ্রন্থমেলার মূল প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে এবারের অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করবেন বলে আশা ব্যক্ত করেছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

বই মেলার সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল উদ্দিন আহমদ বলেন, ‘অমর একুশে গ্রন্থমেলা নিয়ে বইপ্রেমী মানুষের মধ্যে আগ্রহ রয়েছে। বইমেলা শুরু হলে জনসাধারণের পদচারণায় মুখর হবে বইমেলা প্রাঙ্গণ। বাংলা একাডেমিও কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে যাতে বইমেলায় ক্রেতা ও পাঠকরা আসতে পারেন সেই প্রস্তুতি গ্রহণ করছে। গত বছর বইমেলায় ৪৬০টি প্রকাশনী সংস্থা অংশগ্রহণ করেছিল, তারা এবারও বইমেলায় অংশ নেবেন। সেই সঙ্গে এবার নতুন কিছু স্টল বাড়তেও পারে।

বই মেলার সদস্য সচিব বলেন, অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশকরা কিস্তিতে স্টলের ভাড়া পরিশোধ করতে পারবেন। এবারই প্রথমবারের মতো তাদের এই সুযোগ দেওয়া হচ্ছে। এরআগে প্রকাশকদের জন্য প্রণোদনার ব্যবস্থা রাখা হলেও এবছর প্রকাশনী সংস্থার প্রকাশকরা যাতে কিস্তিতে ভাড়া পরিশোধ করতে পারেন সে বিষয়ে প্রথমবারের মতো তাদেরকে সুযোগ করে দেয়া হয়েছে। এছাড়া ৫ জানুয়ারি পর্যন্ত স্টল ভাড়া পরিশোধের সময়সীমাও বৃদ্ধি করা হয়েছে। গত বছর নভেম্বরের শেষে প্রকাশকরা স্টলের জন্য টাকা জমা দিয়েছেন। কিন্তু এবার সময় বৃদ্ধির মাধ্যমে প্রকাশকদের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গতবছর অমর একুশে গ্রন্থমেলা পিছিয়ে শুরু হয় ১৮ মার্চ থেকে, চল ১৪ এপ্রিল পর্যন্ত। তবে এবার নির্দিষ্ট সময়ই গ্রন্থমেলা শুরুর আশাবাদ ব্যক্ত করেছেন বাংলা একাডেমি কর্তৃপক্ষ।