ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

জায়েদ আনসারী

১৪ সেপ্টেম্বর ২০২১, ২৩:০৯

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে হাইকোর্টের আদেশ অনভিপ্রেত: এম আব্দুল্লাহ

20557_logo.jpg
দেশে বর্তমানে পাঠকপ্রিয় ও সমাদৃত অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের হাইকোর্টের আদেশকে অনভিপ্রেত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এম আব্দুল্লাহ।
 
মঙ্গলবার হাইকোর্টে একটি রিট শুনানি শেষে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হাসান মোল্লার একটি বেঞ্চ নিবন্ধিত ৯২টি নিউজ পোর্টাল ব্যতিত বাকী সব নিউজ পোর্টাল আগামী সাত দিনের মধ্যে বন্ধ করতে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে নির্দেশ প্রদান করেছে। নিবন্ধন প্রক্রিয়ায় থাকা সকল নিউজ পোর্টালগুলোর বিষয়ে আদালতকে জানাবেন বিবাদীরা।
 
আদালতের এই আদেশের প্রতিক্রিয়ায় এম আব্দুল্লাহ বলেন, নিবন্ধনের জন্য আবেদন করেছে ৩৫৯৭টি নিউজ পোর্টাল। নিবন্ধন পেয়েছে মাত্র ৯২ টি। হাইকোর্ট এই ৯২টি নিবন্ধিত নিউজ পোর্টাল ছাড়া সকল নিউজ পোর্টাল বন্ধের আদেশ দিয়েছেন আজ। এ আদেশ অনভিপ্রেত ও অবিবেচনাপ্রসূত। কারণ সাড়ে ৩ হাজারের মধ্যে মানহীন পোর্টাল যেমন আছে তেমনি মানসম্পন্ন পোর্টালও আছে বহুসংখ্যক। সেখানে বহু যোগ্য সংবাদকর্মী আছেন। আছেন স্টাফও। অনেকের রুটিরুজি নির্ভর করছে এসব পোর্টালের ওপর। উদ্যোক্তাদের বিনিয়োগ রয়েছে বিভিন্ন অংকে। 
 
বিএফইউজে সভাপতি আরো বলেন, সুষ্ঠ তদন্তের মাধ্যমে আবেদনগুলো যাচাই ও নিষ্পত্তি করার আগে এমন আদেশ দুঃখজনক। কয়েক বছরেও আবেদনগুলো যাচাই করে নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে ব্যর্থ হয়েছে তথ্য মন্ত্রণালয়। যাচাইয়ের ক্ষেত্রেও স্বচ্ছতা ও নিরপেক্ষতার অভাব দেখা গেছে। আবেদনকারীর ব্যাপারে কয়েকটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে অনুসন্ধান চলে। উদ্যোক্তার ১৪ পুরুষে বৈরী মতাদর্শের লোক থাকলে তার ব্যাপারে ছাড়পত্র মিলছেনা। এমন বাস্তবতায় এক কলমের খোঁচায় নির্বিচারে হাজার হাজার পোর্টাল বন্ধের নির্দেশ তুঘলকি কান্ডেরই নামান্তর।
 
এম আব্দুল্লাহ এ আদেশ কার্যকর নিয়ে পক্ষপাত হওয়ার আশংকা প্রকাশ করে বলেন, সরকারের স্তুতিতে যারা পারঙ্গম তাদের পোর্টাল বন্ধ নাও করা হতে পারে। কারণ বন্ধের কাজটি করবে সরকার নিয়ন্ত্রিত সংস্থা। আশা করি বাস্তবতা বিবেচনায় আদালত তাদের আদেশ বিবেচনা করবেন এবং তথ্য মন্ত্রণালয় নিবন্ধন প্রক্রিয়া সহজ ও ত্বরান্বিত করবে।
 
এম আব্দুল্লাহর ফেসবুক ওয়াল থেকে নেয়া।