ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২১, ২৩:০৯

নারী অধিকারকে সম্মান দিন : তালেবানকে কাতার

20518_কাতার.jpg
আফগান নারীদের অধিকারের প্রতি সম্মান দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরাহমান আল-থানি। একইসঙ্গে যেসব আফগান নাগরিক দেশ ছাড়তে চায় তাদেরকে নিরাপত্তা দেয়ার আহ্বানও জানান তিনি।
 
সোমবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভ লা দ্রিয়াঁর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আল-সানি এ কথা জানিয়েছেন।
 
কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবসময় তালেবান এবং সরকারকে আহ্বান জানিয়েছি। গতকালও আমরা একই কথার পুনরাবৃত্তি করেছি। নারী অধিকার এবং আফগানিস্তানের উন্নয়নে তাদের ভূমিকাসহ আফগান জনগণের অর্জনের সুরক্ষা করতে হবে।
 
তিনি বলেন, আমরা তাদেরকে ইসলামিক শাসনব্যবস্থার দেশ কাতারসহ বহু মুসলিম দেশের উদাহরণ দিয়েছি, যেখানে নারীরা পূর্ণ অধিকার ভোগ করছে।
 
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লা দ্রিয়াঁ জানান, আফগানিস্তানে এখনও অনেক ফরাসি নাগরিক রয়ে গেছে এবং কাতার তাদেরকে বের করে নিয়ে আসার চেষ্টা করছে।
 
রোববার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রাহমান আল-সানি কাবুলে তালেবান সরকারের প্রধানের সঙ্গে দেখা করেছেন।
 
তিনি বলেন, তালেবান কাতারের কর্মকর্তাদেরকে বলেছে, তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে চায় এবং বন্ধ হয়ে যাওয়া দূতাবাসগুলো খুলতে চায়।
 
কাতার এবং ফ্রান্সের দুই পররাষ্ট্রমন্ত্রীই বলেছেন, তালেবান তাদের প্রতিশ্রুতি পূরণ করে কিনা তা দেখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় অপেক্ষা করে আছে। কাবুলের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়া নিয়ে আলোচনা এখনই নয়।