ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

৪ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৯

ত্রান সহায়তা কার্যক্রমের জন্য কাবুল বিমানবন্দর পুনরায় চালু : কাতার রাষ্ট্রদূত

20351_9999.jpg
ত্রান সহায়তা গ্রহণ ও পরিচালানার জন্য একটি কারিগরি দল কাবুল বিমানবন্দর পুনরায় চালু করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত। একই সাথে দ্রুতই সাধারন যাত্রীদের ফ্লাইট চালু করা যাবে বলেও জানান।

শনিবার কাতারের রাষ্ট্রদূত এই তথ্য জানান। 

রাষ্ট্রদূত আরো বলেন, আফগান কর্তৃপক্ষের সহযোগিতায় কাবুল বিমানবন্দরের রানওয়ে সংস্কার করা হয়েছে।

সংবাদ সংস্থা ও হাসপাতাল সূত্রে জানা যায় ফাঁকা গুলি ছুড়ে বিজয় উল্লাসের সময় কাবুলে অন্তত ১৭ জন নিহত হয়েছে। এদিকে তালেবানের একজন মুখপাত্র বলেন ওই সময় বিমান হামলার প্রতিবাদ জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটে বলেন, ‘আকাশে ফাঁকা গুলি ছোড়ার পরিবর্তে আল্লাহর শুকরিয়া আদায় করুন।’‘সাধারন মানুষের জন্য গুলি হারাম,সুতরাং অপ্রয়োজনীয় কোনো গুলি করবেন না।’

মার্কিন এক কর্মকর্তার বরাতে জানা যায়, বিশ্বসম্প্রদায় যখন যুদ্ধবিধ্বস্থ আফগানিস্তানে ত্রান সহায়তা দেয়ার প্রস্তুতি নিয়ে আলোচনা করছে, তখন যুক্তরাষ্ট্রের কংগ্রেস প্রত্যাশা করছে যে, জাতিসংঘ যেন আফগানিস্তানে মানবিক সহায়তা দেয়, তালেবান নেতৃত্বাধীন নতুন সরকারকে সরাসরি অর্থ না দেয়।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিয়ো গুতরেসে আফগানিস্তানে ত্রান সহায়তার বিষয়ে উচ্চ পর্যায়ের আলোচনার জন্য আগামী ১৩ সেপ্টেম্বর জেনেভায় যাচ্ছেন।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার আগেও ত্রানসহায়তা নির্ভর ছিল, দেশটির দেশজ উৎপাদনের প্রায় ৪০ শতাংশ বিদেশী বিনিয়োগ নির্ভর।

ওদিকে তালেবান সরকার গঠনের ঘোষণা দিলেও এখনো তা সম্ভব হয়নি। অন্যদিকে কাবুলের উত্তরের প্রদেশ পাঞ্জশির উপত্যাকায় তালেবানের সাথে বিদ্রোহীদের যুদ্ধ চলমান। এতে অনেক সাধারণ মানুষ বাস্তুচ্যুত ও ভয়ের মধ্যে রয়েছেন।
এনএনবিডি/আনসারী