ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি২৪ ডেস্ক

৩১ আগস্ট ২০২১, ১৯:০৮

হাজার পেরোল ১২ কেজি এলপিজির দাম

20280_গ্যাস.jpg
ছবি- সংগৃহীত
বিশ্ব বাজারে দাম বাড়ায় ভোক্তাদের জন্য আগামী সেপ্টেম্বরের জন্য এলপিজির দাম সমন্বয় করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে বেসরকারি প্রতিষ্ঠানের ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১ হাজার ৩৩ টাকা।
একই সঙ্গে লিটারে ১ টাকা ৮৫ পয়সা বেড়েছে যানবাহনে ব্যবহৃত এলপিজি বা অটো গ্যাসের দামও।

এ নিয়ে টানা তৃতীয়বারের মতো দাম এলপিজির দাম বাড়ল। গত ১২ এপ্রিল দেশে প্রথম এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। ওই সময় বলা হয়, বিশ্ব বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে দাম সমন্বয় করা হবে।

এপ্রিলে বেসরকারি প্রতিষ্ঠানের ১২ কেজির সিলিন্ডারে এলপিজির দাম নির্ধারণ করা হয় ৯৭৫ টাকা। মে মাসে যা ছিল ৯০৬ টাকা, জুনে ৮৪২ টাকা, জুলাইয়ে ৮৯১ টাকা আর আগস্টে ৯৯৩ টাকা।

মঙ্গলবার (৩১ আগস্ট) এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল। বুধবার (১ সেপ্টেম্বর) থেকে এ দাম কার্যকর হয়ে, বহাল থাকবে পুরো মাস।

এই মাসের জন্য অটো গ্যাসের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫০ টাকা ৫৬ পয়সা, আগস্টে যা ছিল ৪৮ টাকা ৭১ পয়সা।

এদিকে উৎপাদন পর্যায়ে খরচ অপরিবর্তিত থাকায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম এপ্রিলে নির্ধারিত ৫৯১ টাকাই থাকছে।

এলপিজি মূলত প্রোপেন আর বিউটেন নামে দুটি গ্যাসের মিশ্রণ, যা মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি সৌদি আরামকো। তাদের নির্ধারিত চুক্তিমূল্য (সিপি) বা সৌদি সিপিকেই ভিত্তি হিসেবে ধরে দেশে প্রতি মাসে এলপিজির দাম সমন্বয় করে আসছে বিইআরসি।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল বলেন, ‘যেহেতু আমদানি পর্যায়ের দামের সঙ্গে দেশের বাজারে দাম সমন্বয় করা হয়েছে। এর বাইরে মুদ্রা মান আর মূসকের পরিবর্তন ছাড়া অন্য কিছু বিবেচনায় আনা হয়নি।’

‘সেপ্টেম্বর মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপির গড় দাম প্রতি টন ৬৫৬ দশমিক ৭৫ ডলার অনুযায়ী প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫: ৬৫ বিবেচনায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে।’