ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
ব্রেকিং নিউজ

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মার্চ ২০২১, ২১:০৩

আল-আকসার মুসল্লিদের ওপর হামলা, আটক ৫

16168_আল-আকসা মসজিদ.jpg
আল-আকসা মসজিদ। ছবি: সংগৃহীত
জেরুসালেমের পুরনো শহরের আল-আকসা মসজিদে নামাজ আদায় করতে যাওয়া মুসল্লিদের ওপর হামলা করেছে ইসরাইলি বাহিনী। এই সময় ৫জনকে আটক করে ইসরাইলি সৈন্যরা।
ফিলিস্তিনি সূত্রে বলছে, শুক্রবার (১২ মার্চ) জুমার পর ইসরাইলি সেনারা নামাজে আসা মুসল্লিদের ওপর হামলা চালায়। এই সময় সৈন্যরা মুসল্লিদের লক্ষ্য করে স্টান গ্রেনেড নিক্ষেপ করে এবং আল-আসবাত গেট দিয়ে মসজিদ প্রাঙ্গণ ছাড়তে তাদের বাধ্য করা হয়।

অপরদিকে জুমার নামাজ আদায় করতে আসা পশ্চিম তীরের ৩ শ’ ২১ ব্যক্তিকে বাধা দেয় ইসরাইলি বাহিনী। এই সময় পাঁচজনকে আটক করে সৈন্যরা।

শুক্রবার ইসরাইলি নিরাপত্তা বাহিনী পশ্চিম তীরজুড়ে ইসরাইলি বসতি নির্মাণ বিরোধী সাপ্তাহিক বিক্ষোভ দমনে তাদের তৎপরতা অব্যাহত রাখে। বাইত দাজান গ্রামে ইসরাইলি বসতি নির্মাণবিরোধী বিক্ষোভকারীদের লক্ষ্য করে ইসরাইলি সেনারা গুলি ছুঁড়লে তিন ব্যক্তি আহত হন।

বিক্ষোভকারীদের লক্ষ্য করে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর টিয়ার গ্যাস নিক্ষেপের কারণে অনেকেই শ্বাসকষ্টে ভোগেন। একইসাথে ইসরাইলি বাহিনী বিক্ষোভ দমনে রাবার বুলেট ব্যবহার করে। ফিলিস্তিনিদের নজরদারির জন্য এই গ্রামে সম্প্রতি একটি নিরাপত্তা ফাঁড়ি স্থাপন করা হয়েছে। পশ্চিম তীরের কাফর কাদ্দুমের পূর্বে কালকিলিয়া শহরে ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়।

১৯৬৭ সালে আরব ইসরাইল যুদ্ধের পর অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে অন্তত দুই শ’ ৩০ অবৈধ বসতিতে ৬০ লাখের বেশি ইহুদি বাস করছেন।

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব ২৩৩৪ উপেক্ষা করে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে এসব বসতি নির্মাণ করেছে ইসরাইল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফিলিস্তিন বিরোধী নীতির ইন্ধনে বসতি নির্মাণের এই কাজ জোরদার করেছে ইহুদিবাদী দেশটি।

আন্তর্জাতিক আইন অনুসারে, অধিকৃত ভূখণ্ডে যে কোনো স্থাপনা নির্মাণ অবৈধ।

তথ্য সূত্র: দ্যা ইসলামিক ইনফরমেশন