ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
ব্রেকিং নিউজ

হাসিব বিল্লাহ, ইন্দুরকানী (পিরোজপুর)

১০ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০২

ইন্দুরকানী হতে পারে সুন্দরবনের বিকল্প পর্যটন কেন্দ্র

15930_1310221.jpg
পিরোজপুরের ইন্দুরকানীতে সুন্দরবনের মতো প্রাকৃতিক সৌন্দর্যে্য ভরপুর। একইভাবে রয়েছে সুন্দরবনের আদলে পর্যটন কেন্দ্রে গড়ে তোলার অপার সম্ভাবনা। পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার দক্ষিণে কলারণ খেয়াঘাটের পশ্চিমপ্রান্তে বলেশ্বর নদের তীরে এক সু- বিশাল ম্যানগ্রোভ ফরেষ্ট।

উৎসুক দর্শনার্থীরা দেশের যে কোন প্রান্ত থেকে অনায়াসে সড়ক ও নৌ পথে সরাসরি এখানে আসতে পারে। ইন্দুরকানী উপজেলা প্রশাসন দীর্ঘ ছয় মাসের বেশী সময় ধরে এই ম্যানগ্রোভ ফরেষ্টকে ভ্রমণ উপযোগী করার জন্য কাজ করছে। যা সার্বক্ষনিক তদারকি করছেন উপজেলা নির্বহিী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ। আর কাজ বস্তবায়নের দায়িত্ব পালন করেছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম।

এক শ’ একর জায়গা জুড়ে এই বিস্তৃত বনাঞ্চলের মধ্যে ৬০ একর জায়গায় রয়েছে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা ম্যানগ্রোভ বনভুমি এবং ৪০ একরে তৈরী করা হয়েছে এক নয়নাভিরাম ইকো - পার্ক।

এখানে আছে সইলা গাছসহ বিভিন্ন প্রজাতির বনজ গাছ, নদী থেকে ছোট ছোট লেক উঠে বনটিকে সৌন্দর্য বর্ধন করেছে। প্রশাসনের তত্ত্বাবধানে ফরেষ্ট ঘুরে দেখার জন্য এখানে নির্মাণ করা হয়েছে সু-বিশাল বাঁশের সাকোঁ ,কপি হাউস । এ ফরেষ্টে রোপন করা হবে সুন্দরী সহ ম্যানগ্রোভ ফরেষ্ট উপযোগী নানা প্রজাতির গাছ।

এ বিষয়ে ইন্দুরকানীর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ বলেন, এ উপজেলায় মানুষের ভ্রমণ উপযোগী কোন স্থান না থাকায় উপজেলা প্রশাষনের উদ্যোগ নিয়ে কলারণ ম্যানগ্রোভ ফরেষ্ট ভ্রমণ উপযোগী করার চেষ্টা চলছে।