ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
ব্রেকিং নিউজ

মনজুর আলম, ঝিনাইদহ

২৩ নভেম্বর ২০২০, ১৬:১১

ঝিনাইদহে শীত আগমনে ব্যস্ত গাছিরা

15357_10231120.JPG
ঝিনাইদহে দিনে কিছুটা গরম হলেও সন্ধ্যা পর থেকে শীতের আগমনী বার্তা চলে এসেছে। আর শীত আগমনের বার্ত্রায় জেলার গাছিরা খেজুর গাছ তুলতে তারা ব্যস্ত সময় কাটাচ্ছে।

সারা বছর অযত্নে রাস্তার, জমির আইলে ও পুকুর পাড়ে পাশে সারি দিয়ে লাগানো খেজুর গাছ গুলোর যত্ন শীতে বেড়ে যায় কয়েকগুন। এ সময় গাছিরা বিশেষ কায়দায় কোমরে রশি বেঁধে খেজুর গাছের উপরে উঠে। গাছগুলো চাছা-ছোলায় কয়েক সপ্তাহ পরেই হালকা কেটে তাতে নল লাগানো হয়। পরে সেখান থেকে মাটির তৈরি পাতিলে (স্থানীয় ভাষায় ভাড়) রস সংগ্রহ করা হয়। 

সদর উপজেলার দূর্গাপুর গ্রামের গাছি ফারুক হোসেন জানান, খেজুরের রস দিয়ে আগাম গুড় ও পাটালি বানাতে পারলে লাভ বেশি হয়। সেই আশাতেই চলতি বছরও আগাম গুড় তৈরির দিকে ঝুঁকছে গাছিরা। তিনি জানান, অনেক বছর থেকেই খেজুর গাছ থেকে রস সংগ্রহ করছেন। এ রস থেকে তিনি গুড় ও পাটালি তৈরি করে জেলার বিভিন্ন শহর, হাট-বাজারে বিক্রি করেন।

একই গ্রামের গাছি আনসার আলী জানান, ভোরে গাছ থেকে রস সংগ্রহ করে তা জ্বাল দিয়ে গুড় তৈরি করা হয়। বর্তমান প্রতিটি খেজুর গাছ চেছে-ছুলে রস আনার উপযুক্ত করতে গাছিদের ৫০/৭০ টাকা দিতে হচ্ছে। তবে এখন আর নতুন করে কেউ খেজুর বাগান করতে চাইনা, শুধু জমির আইল, রাস্তার পাশে ও পুকুর পাড়েই কিছু গাছ দেখা যাই। তা আবার কৃষক অভাবে পড়লে বিক্রি করে দেয় গাছ ব্যাপারীদের নিকট। সচেতন না করতে পারলে খেজুর গাছ ও গুড় উৎপাদন হুমকির মুখে পড়বে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবনুযায়ী, জেলাতে প্রায় আড়াই লাখ খেজুর গাছ রয়েছে। এর মধ্যে সদরেই খেজুর গাছের সংখ্যা বেশি। চলতি মৌসুমে এসকল গাছ থেকে আড়াই হাজার মেট্রিকটন গুড় উৎপাদন হবে বলে আশা করছেন।