ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
ব্রেকিং নিউজ

১০ ফেব্রুয়ারি ২০২০, ১২:০২

সূচক বাড়ছে শেয়ারবাজারে

13270_51022.jpg
টানা চার দিন দরপতনের পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যাচ্ছে শেয়ারবাজারে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস লেনদেনের প্রথম এক ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২২ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৪১১ পয়েন্টে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত লেনদেন হয়েছে ১০৬ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট।

গতকাল রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি পাঁচ ব্যাংককে শেয়ারবাজারে আনতে এক সভা করেন। সেখানে ব্যাংকগুলোকে বলা হয়েছে সেপ্টেম্বরের মধ্যে শেয়ার ছাড়ার প্রস্তুতি সম্পন্ন করতে, যাতে অক্টোবরের মধ্যে বাজারে শেয়ার ছাড়া সম্ভব হয়। যে পাঁচ ব্যাংককে নিয়ে এ সভা হয় সেগুলো হলো রূপালী, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল), অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংক। এর মধ্যে রূপালী ব্যাংক তালিকাভুক্ত হওয়ায় ব্যাংকটির আরও কিছু শেয়ার সবার আগে ছাড়া হবে। এরপর পর্যায়ক্রমে বাজারে আনা হবে বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংককে। ধাপে ধাপে ব্যাংকগুলোর সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে সরকারের।
নিয়ম অনুযায়ী, সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে কোনো শেয়ার বিক্রি করা হলে ওই শেয়ার বিক্রি বাবদ পাওয়া অর্থ জমা হয় শেয়ারের মালিকের হিসাবে। আর প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও এবং বুকবিল্ডিং পদ্ধতিতে কোনো কোম্পানি বাজারে শেয়ার ছাড়লে ওই শেয়ার বিক্রির অর্থ জমা হয় সংশ্লিষ্ট কোম্পানির তহবিলে। আইপিও এবং বুকবিল্ডিং পদ্ধতির বাইরে সরকার সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে নিজের শেয়ারের মালিকানা বিক্রি করে বাজার থেকে অর্থ তুলতে চায়।

সরকারি এই সিদ্ধান্তের প্রভাবে আজ সকাল থেকেই সূচকের কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যায়। বেলা সাড়ে ১১টা পর্যন্ত হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৮২টির দর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

গতকাল রোববার সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইএক্স সূচকে বড় ধরনের পতন হয়। সূচকটি ৬৪ পয়েন্ট কমে যায়।